• সর্বশেষ আপডেট

    বীর্যেও মিলল করোনাভাইরাস,যৌন সঙ্গমে সংক্রমণের ঝুঁকি

    দিন দিন করোনা ভাইরাসের আতঙ্ক বাড়ছে পুরো পৃথিবী জুড়ে।সেই সাথে করোনাভাইরাস নিয়ে নতুন-নতুন চমকপ্রদ তথ্য উঠে আসছে গবেষণায়।এবার করোনাভাইরাসে আক্রান্ত পুরুষদের বীর্যেও ভাইরাসের উপস্থিতির প্রমাণ পেয়েছেন চীনের একদল গবেষক। ফলে শারীরিক সম্পর্কের মাধ্যমেও প্রাণঘাতী এই ভাইরাস ছড়ানোর সম্ভবনা দেখা দিয়েছে।

    সম্প্রতি চীনের শাংকিউ মিউনিসিপ্যাল হাসপাতালে ভর্তি ৩৮ জন করোনা রোগীর বীর্যের নমুনা পরীক্ষা করেন গবেষকরা। এদের মধ্যে ছয়জনের বীর্যেই সার্স-সিওভি-২ নামে নতুন এক ধরনের করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এমনকি ভাইরাসটির আক্রমণ থেকে সেরে ওঠার পরেও কিছু কিছু পুরুষের বীর্যে এই করোনাভাইরাস শনাক্ত হয়েছে। 

    গবেষকরা বলছেন, এটি অল্প সংখ্যক রোগীর ওপর চালানো একেবারেই প্রাথমিক পর্যায়ের গবেষণার ফল। যৌন সম্পর্কের মাধ্যমে করোনাভাইরাস ছড়াতে পারে এমন নিশ্চয়তা দেয়ার জন্য অধিকতর গবেষণার প্রয়োজন।

    গত বৃহস্পতিবার আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত হয়েছে এ গবেষণা প্রতিবেদন। এতে বলা হয়েছে, ‘যদি প্রমাণিত হয় যে, সার্স-কোভ-২ যৌন সম্পর্কের মাধ্যমেও সংক্রমিত হতে পারে… সেটি প্রতিরোধের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অংশ হতে পারে। এক্ষেত্রে সুস্থ হতে চলা রোগীদের বীর্যে করোনা শনাক্তের বিষয়টি বিশেষভাবে বিবেচনা করা হচ্ছে।’

    চীনা গবেষকদের এই তথ্য চমকপ্রদ বললেও অন্য বিশেষজ্ঞদের মতে, আগের যেসব গবেষণায় করোনা রোগীদের বীর্যে ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি সেগুলোও বিবেচনায় আনা দরকার। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে অনেক বেশি গবেষণার প্রয়োজন।


    সূত্র: দ্য গার্ডিয়ান


    প্রকাশিত: শুক্রবার, ০৮ মে, ২০২০