Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চীনের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির তথ্য চুরির অভিযোগ যুক্তরাষ্ট্রের

    চীনের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির তথ্য চুরির অভিযোগ যুক্তরাষ্ট্রের

    চীনের উহানে উৎপত্তি করোনা ভাইরাস নিয়ে দিশেহারা হয়ে পরেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির শীর্ষ পর্যায় থেকে মরণঘাতি এই ভাইরাসের জন্য দায়ী করা হচ্ছে চীনকে। 

    এবার চীনের বিরুদ্ধে নতুন অভিযোগ তুলেছে মার্কিনরা। তাদের দাবি,  যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন উদ্ভাবনে যে গবেষণা চলছে সেসব তথ্য চুরি করতে চীনের হ্যাকাররা চেষ্টা চালাচ্ছে।

    গতকাল সোমবার (১১ মে) মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই ও দেশটির ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) জানিয়েছে, চীনা হ্যাকার ও গুপ্তচরেরা ভ্যাকসিন সম্পর্কিত মার্কিন গবেষণার তথ্য চুরির চেষ্টা করছে।

    ওয়াল স্ট্রিট জার্নাল এবং নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মার্কিন মুলুকে সরকারি ও বেসরকারি যেসব সংস্থাগুলি কোভিড -১৯ এর ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে, তাদেরকে চীনা হ্যাকিং সম্পর্কে একটি একটি ওয়ার্নিং নোটিশ দিতে পারে এফবিআই এবং হোমল্যান্ড সিকিউরিটি।

    হ্যাকাররা করোনার চিকিৎসা এবং পরীক্ষার জন্য নানান তথ্য চুরি করার চেষ্টা চালাচ্ছে বলে জানানো হয়েছে। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, ওই হ্যাকারদের সঙ্গে চীনা সরকারের যোগ রয়েছে।

    তবে মার্কিনদের এই  অভিযোগ প্রত্যাখ্যান করেছেন চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝা লিজিয়ান বলেছেন, চীন সমস্ত সাইবার হামলার কঠোর বিরোধিতা করে।

     তিনি আরও বলেছেন , চীন করোনার চিকিৎসা এবং ভ্যাকসিন গবেষণায় বিশ্বেকে নেতৃত্ব দিচ্ছে। কোনো প্রমাণ ছাড়া গুজব ও অপবাদ দিয়ে চীনকে টার্গেট করা অনৈতিক।

    প্রকাশিত: মঙ্গলবার, ১২ মে, ২০২০

    Post Top Ad

    Post Bottom Ad