Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    আজ মরমী বাউলকবি আব্দুস সাত্তার মোহন্ত'র ৭ম মৃত্যুবার্ষিকী | দিগন্ত নিউজ বিডি


    বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন আব্দুস সাত্তার মোহন্ত।নিজে গান লিখতেন, সুর করতেন আবার নিজেই গাইতেন।

    আমাদের বাউল গান তথা পল্লীগানের ভান্ডার যাদের হাতে সমৃদ্ধ হয়েছে আব্দুস সাত্তার মোহন্ত তাদের মধ্যে অন্যতম। গুরুপ্রেম, ঐশী প্রেম, প্রার্থনা, মুর্শেদী, দেহতত্ত্ব, আধ্যাতিকসহ তিনি প্রায় ৯ শতাধিক গান রচনা করেছেন।তার রচিত বিভিন্ন জনপ্রিয় গান বিশেষ করে তার অমর সৃষ্টি আমি তো মরে যাবো চলেই যাবো গানের জন্য দেশ বিদেশে খ্যাত। এছাড়াও তার বহু গান জনপ্রিয়তা লাভ করে। তার বেশ কিছু গান চলচ্চিত্রেও ব্যবহার করা হয়েছে।


    আব্দুস সাত্তার মোহন্ত ১৯৪২ সালে মুন্সীগঞ্জ জেলার লৌহজং উপজেলার কুড়িগাঁও গ্রামে একটি সংস্কৃতিমনা পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম গোলাম আলী বেপারী এবং মাতা মরহুমা সবুরুন নেছা।

    আব্দুস সাত্তার মোহন্ত ১৯৭৮ সালে প্রথম বাংলাদেশ রেডিওতে গান করার সুযোগ লাভ করেন। তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পী হন। এছাড়াও তিনি নিয়মিত বিভিন্ন বেসরকারী টেলিভিশন চ্যানেলে গান পরিবেশন করেছেন। ১৯৮৯ সালে তার প্রথম অডিও অ্যালবাম আমিতো মরে যাবো প্রকাশিত হয়। সাত্তার মোহন্ত ১৯৯১ সালে বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার নির্বাচিত হোন।

    ২০১২ সালের বইমেলায় তার প্রথম কাব্যগ্রন্থ "আমিতো মরেই যাব" প্রকাশিত। ২০২০ সালের বইমেলায় তার কাব্যগ্রন্থ  "আমিতো মরেই যাব" ২য় খন্ড প্রকাশিত হয়।তাঁর লেখা বহু জনপ্রিয় গান মানুষের মুখেমুখে।

    এই মহান শিল্পী ২০১৩ সালের ৩১শে মার্চ সবাইকে কাঁদিয়ে ইহলোক ত্যাগ করেন।আজ তার ৭ম মৃত্যুবার্ষিকী। তার মৃত্যুদিবসে আমাদের গভীর শ্রদ্ধাঞ্জলি।


    প্রকাশিত: মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০

    Post Top Ad