Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ভূমিকম্পে কেঁপে উঠলো অগ্নিগর্ভ ভারত


    ভূ-অভ্যন্তরে শিলায় পীড়নের জন্য যে শক্তির সঞ্চয় ঘটে, সেই শক্তির হঠাৎ মুক্তি ঘটলে ভূ-পৃষ্ঠ ক্ষণিকের জন্য কেঁপে ওঠে এবং ভূ-ত্বকের কিছু অংশ আন্দোলিত হয়। এই রূপ আকস্মিক ও ক্ষণস্থায়ী কম্পনকে ভূমিকম্প বলে। কম্পন-তরঙ্গ থেকে যে শক্তির সৃষ্টি হয়, তা ভূমিকম্পের মাধ্যমে প্রকাশ পায়। এই তরঙ্গ ভূ-গর্ভের কোনও নির্দিষ্ট অঞ্চলে উৎপন্ন হয় এবং উৎসস্থল থেকে চতুর্দিকে ছড়িয়ে পড়ে। ভূমিকম্প সাধারণত কয়েক সেকেণ্ড থেকে এক/দু-মিনিট স্থায়ী হয়। মাঝে মাঝে কম্পন এত দুর্বল হয় যে, তা অনুভব করা যায় না। কিন্তু শক্তিশালী ও বিধ্বংসী ভূমিকম্পে ঘর-বাড়ি ও ধন-সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং অসংখ্য প্রাণহানি ঘটে।

    ভূমিকম্পে কেঁপে উঠল উত্তর ভারতের রাজ্য জম্মু-কাশ্মির। যার জেরে আতঙ্কিত মানুষ। বুধবার রাত সাড়ে ৮ টার কিছু পরেই লে-এলাকায় এই ভূ-কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ধরা পড়েছে ৫.২। ভূ-পৃষ্ঠ থেকে ২০ কিমি গভীরে এই ভূমিকম্পের উত্‍সস্থল বলে জানা গিয়েছে।

    ঘটনার পর থেকে এখন অবধি কোনও বিশাল ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি। উল্লেখ্য, এর বেশ কয়েকদিন আগেও ভূমিকম্পে কেঁপে উঠেছিল লাদাখ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৬। সেই ঘটনাতেও বিশেষ ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। উল্লেখ্য, এর আগে রবিবার ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইরান। রিখটার স্কেলে যার মাত্র ছিল ৫.৭।

    আর সেই কম্পনের জেরে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল বহু বাড়ি-ঘর। ভূমিকম্পে দেশের পশ্চিম আজারবাইজান প্রদেশের কোতুর এলাকার ৪৩টি গ্রাম ভয়ঙ্কর ভাবে ক্ষতিগ্রস্ত হয়। এমনকি ইরানের এই ভূমিকম্প পূর্ব আজারবাইজান ও কুর্দিস্তান প্রদেশেও অনুভূত হয়।

    gifs website


    প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০

    Post Top Ad