Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    পরমাণু প্রসারণের আশঙ্কা



    ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা ইউরেনিয়াম সমৃদ্ধকরণ তীব্র করার ইরানের সিদ্ধান্তের তাত্ক্ষণিক প্রতিক্রিয়া থেকে সরে এসেছেন, পরিবর্তে ২০১৫ সালে পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির সীমাটি সম্মান করার জন্য তেহরানের প্রতি আহ্বান পুনরাবৃত্তি করেন।

    শুক্রবার ব্রাসেলসে মার্কিন-ইরান উত্তেজনার মধ্যে এক জরুরি বৈঠকে ন্যাটো সেক্রেটারি-জেনারেল জেনস স্টলটেনবার্গ সহ কর্মকর্তারা বিরোধ নিষ্পত্তির প্রক্রিয়া শুরু করার বিষয়টি বিবেচনা করেননি, যা ইসলামিক প্রজাতন্ত্রের উপর জাতিসংঘের পুনরায় নিষেধাজ্ঞাগুলি পুনর্বিবেচনার কারণ হতে পারে।

    ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বৈঠকের পর সাংবাদিকদের বলেন, "এই অঞ্চলটি আর একটি যুদ্ধের সামর্থ্য রাখে না, আমরা জরুরি ডি-এসক্লেশন এবং সর্বাধিক সংযমের জন্য আহ্বান জানাই।"

    বিরল জরুরি বৈঠকের সভাপতিত্বকারী বোরেল, যৌথ বিস্তৃত পরিকল্পনা (জিসিপিওএ) সংরক্ষণের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করে উত্তেজনা শান্ত করার চেষ্টা করেন।

    তেহরানের উপর কঠোর নিয়ন্ত্রণের দাবি জানিয়ে ২০১৮ সালে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে সরে আসার পর থেকে ২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি বহুল চাপের মধ্যে রয়েছে।


    প্রকাশিত: শনিবার, ১১ জানুয়ারি, ২০২০

    Post Top Ad