Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ফেসবুক চালু করেছে নতুন ফিচার



    ফেসবুক সম্প্রতি নতুন ফিচার চালু করেছে। ফেসবুক নোটিফিকেশনস নামের এই ফিচারটি ফেসবুক লগইন অংশে যুক্ত হয়েছে। এরফলে ফেসবুকের অ্যাকাউন্ট দিয়ে যদি কোন ভিন্ন ওয়েবসাইট বা অ্যাপে লগইন করা হয় তবে সঙ্গে সঙ্গে ব্যবহারকারীকে সেটি জানানো হবে।

     চলতি সপ্তাহ থেকে ফেসবুক লগইন ফিচার দিয়ে কোনো থার্ড পার্টি অ্যাপে বা সাইটে ঢোকা হলে তা ফেসবুক অ্যাপ, ওয়েবসাইট ও ই–মেইলে নোটিফিকেশন আকারে চলে আসবে ব্যবহার কারীর কাছে। এতে ব্যবহারকারী তাঁর অ্যাকাউন্ট কোথাও অবৈধভাবে ব্যবহৃত হচ্ছে কিনা, বুঝতে পারবেন। অ্যাপে লগইনের সময় কী কী তথ্য দিচ্ছেন, সে বিষয়েও শিক্ষা নিতে পারবেন।

    ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে তারা নোটিফিকেশনকে এমনভাবে সাজানো হয়েছে, যাতে কোনো থার্ড পার্টি ওয়েবসাইট ফেসবুক অ্যাকাউন্টের কী কী তথ্য নিচ্ছে, তার তালিকা থাকবে। এতে থার্ড পার্টির পক্ষে সব ধরনের তথ্য সংগ্রহ করা সম্ভব হবে না। এতে ব্যবহারকারীর হাতে তথ্য বিনিময়সংক্রান্ত নিয়ন্ত্রণ থাকবে। সেটিংসে গিয়ে সম্পাদনা করার সুযোগও থাকবে।

    এ বিষয়ে ফেসবুকের সফটওয়্যার প্রকৌশলী পুক্সুয়ান শি জানিয়েছেন ফেসবুকের তথ্য অপব্যবহারের বিষয়ে ব্যবহারকারী যাতে দ্রুত পদক্ষেপ নিতে পারেন, সে ব্যবস্থা করা হয়েছে। এ সেবা আরও উন্নত করতে কাজ করবে ফেসবুক কর্তৃপক্ষ।

    উল্লেখ্য, ফেসবুক লগইন এমন একটি পদ্ধতি, যা ব্যবহারকারীকে তার ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে কোনো কোনো তৃতীয় পক্ষ (থার্ড পার্টি) অ্যাপে লগইন করতে দেয়। এতে ওই সাইট বা অ্যাপের জন্য নতুন করে অ্যাকাউন্ট খোলার প্রয়োজন পড়ে না।


    প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি, ২০২০

    Post Top Ad