• সদ্যপ্রাপ্ত সংবাদ

    ভারতের মুর্শিদাবাদে সিএএ-বিরোধী বন্ধে গুলি, নিহত ২, অভিযুক্ত তৃণমূল

    গুলিতে মারা গিয়েছেন সালাউদ্দি শেখ (১৭) এবং সানারুল বিশ্বাস (৬০)। —ছবি- আনন্দ বাজার।

    সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-র প্রতিবাদে নবজাগরণ নামে একটি অরাজনৈতিক সংগঠনের ডাকা বন্ধ (হরতাল) কেন্দ্র করে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল মুর্শিদাবাদের জলঙ্গি।  

    তৃণমূল এবং বন্ধ (হরতাল) সমর্থনকারীদের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে বুধবার মৃত্যু হল দু’জনের। অভিযোগ, শাসক দলের স্থানীয় নেতৃত্বের উপস্থিতিতে বন্ধ সমর্থনকারীদের উপর এলোপাথাড়ি গুলি চালায় কিছু দুষ্কৃতী। দু’জনের মৃত্যুর পাশাপাশি আরও কয়েক জন গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। তৃণমূল যদিও এই ঘটনার সঙ্গে তাদের কোনও যোগ নেই বলে দাবি করেছে।

    প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ‘নবজাগরণ’ নামে একটি অরাজনৈতিক সংগঠন এ দিন জলঙ্গি থানা এলাকার সাহেবনগরে সিএএ বাতিলের দাবিতে এবং এনআরসি-র বিরুদ্ধে  বন্‌ধের ডাক দেয়। স্থানীয় বাসিন্দাদের একাংশের দাবি, ওই সংগঠনে বিভিন্ন রাজনৈতির দলের কর্মীরা থাকলেও তাঁরা মূলত অরাজনৈতিক একটি আন্দোলন তৈরির চেষ্টা করেছিলেন।অভিযোগ, সাড়ে আটটা নাগাদ তিন-চারটি গাড়ি এসে থামে বাজারের সামনে। ওই গাড়িগুলোতে ছিলেন তৃণমূলের স্থানীয় নেতা ও কর্মীরা।

    তৃণমূলের ব্লক সভাপতি তহিরুদ্দিন মণ্ডল নিজে ঘটনাস্থলে ছিলেন। তাঁর সঙ্গে ছিলেন স্থানীয় পঞ্চায়েত প্রধান। ওঁদের নির্দেশেই সঙ্গে থাকা তৃণমূলের লোকজন বাজারে থাকা জমায়েত লক্ষ্য করে বোমা মারতে থাকে। এলাকার মানুষ প্রতিরোধ করতেই তাঁরা ফিরে যাওয়ার পথে এলোপাথাড়ি গুলি চালায়। সেই গুলিতে মারা গিয়েছেন সানারুল বিশ্বাস (৬০) এবং সালাউদ্দি শেখ (১৭)।” এলাকাবাসীর দাবি, আরও অন্তত তিনজন গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।খবর-আনন্দ বাজার ।

    gifs website


    প্রকাশিত: বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০