Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ১০ হাজার উট গুলি করে মারার সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া


    অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলে ভয়াবহ খরা দেখা দেয়ায় পানির জন্য ১০ হাজারেরও বেশি বন্য উটকে গুলি করে হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে। আগামীকাল বুধবার হেলিকপ্টার থেকে এসব উট হত্যার করা শুরু হবে।

    ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার হেলিকপ্টার থেকে ব্রাশফায়ার করে এই বন্য উটগুলোকে মারার প্রক্রিয়া শুরু হবে। এ কাজটি করবেন উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত শুটাররা। ১০ হাজারেরও বেশি উট মারতে পাঁচ দিন সময় লাগতে পারে।

    এতগুলো উট একসঙ্গে মারার কারণ হিসেবে বলা হচ্ছে, অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চল খুবই খরাপ্রবণ এলাকা। যে কারণে এই অঞ্চলে পানির খুব সংকট রয়েছে। বন্য এই উটগুলো খুব বেশি করে পানি খেয়ে নিচ্ছে। পানির খোঁজে এদের বিচরণের কারণেও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এছাড়া মিথেন গ্যাস সৃষ্টির জন্যও দায়ী তারা।

    দেশটির জাতীয় বন্য উট ব্যবস্থাপনা পরিকল্পনা বিভাগের দাবি, বন্য উটের সংখ্যা এখনই নিয়ন্ত্রণ করা না হলে প্রতি নয় বছরে তা দ্বিগুণ হয়ে যাবে। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্যও উটকে দায়ী করছে দেশটির সরকার।

    সংশ্লিষ্ট একজন কর্মকর্তা টিম মুরে বলেন, ‘এক মিলিয়ন উট বছরে এক টনের সমপরিমাণ কার্বনডাই অক্সাইড নিঃসরণ করে। যা ৪ লাখ গাড়ি থেকে নিঃসরিত কার্বনের সমান।



    প্রকাশিত: মঙ্গলবার, ০৭ জানুয়ারি, ২০২০

    Post Top Ad