• সর্বশেষ আপডেট

    বিশ্বের বুকে মাথা উঁচু করে বাঁচতে চাই - প্রধানমন্ত্রী



    কোন ডিজাইন কোন দেশের মানুষের পছন্দ সে বিষয়টি মাথায় রেখে পোশাক তৈরি করা উচিত বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাহলে নতুন বাজার ধরা সহজ হবে বলে মন্তব্য করেন তিনি।

    বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বস্ত্র দিবস ২০১৯ উদযাপন ও বহুমুখী বস্ত্র মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

    প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর আজ থেকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে তিনদিনের বহুমুখী বস্ত্র মেলা শুরু হচ্ছে।

    বঙ্গবন্ধুকন্যা বলেন, শুধু পোশাক শিল্প নয়, অন্যান্য শিল্পের সঙ্গেও যারা জড়িত আছেন, তারা সারা বিশ্বে বাজার খুঁজবেন। কোন দেশে কোন পণ্যের চাহিদা আছে, সে অনুযায়ী পণ্য তৈরি করে বিদেশে রপ্তানি করবেন। আমরা নিজস্ব অর্থনীতির ওপর দাঁড়াতে চাই। বিশ্বের বুকে মাথা উঁচু করে বাঁচতে চাই।

    শেখ হাসিনা বলেন, ‘আমি যখন কোনো দেশে যাই তখন আমাদের তৈরি পোশাক এবং অন্যান্য গুণগত যেসব পণ্য আছে, সে দেশের রাষ্ট্রপ্রধানের কাছে এসব পণ্যের কথা তুলে ধরি। তারা যেন আমার দেশ থেকে পণ্য ক্রয় করেন, সে বিষয়েও তাগিদ দেই। তবে আমি একা তুলে ধরলে হবে না। আপনারা যারা ব্যবসায়ী আছেন, তাদের এই দায়িত্ব নিতে হবে।’

    পোশাক ব্যবসায়ীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, বিশ্বে বাংলাদেশের তৈরি পোশাকের চাহিদা অনেক বেশি। আমরা পোশাক অল্প টাকায় বিক্রি করি। যারা এ পোশাক ক্রয় করেন তারা যদি এক ডলার করেও দামটা বাড়ান তাহলে বাংলাদেশের অর্থনীতি অনেকটা মজবুত হয়। বৈদেশিক বায়ারদের এ বিষয়ে আপনাদের বলা উচিত। যদিও প্রতিযোগিতার বাজার, তবুও বার্গেনিং করতে হবে। আমি জানি না, যারা রপ্তানি করেন তারা এটা করেন কি না।

    শেখ হাসিনা বলেন, সারাদেশে অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। এসব অঞ্চলে বিদেশিরা বিনিয়োগ করতে চাচ্ছে। বিদেশিদের পাশাপাশি বাংলাদেশের শিল্পপতিরাও এখানে বিনিয়োগ করবেন। আমরা বাংলাদেশকে সম্পূর্ণভাবে দারিদ্র্যমুক্ত করতে চাই।

    বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম ও মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া প্রমুখ।

    প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি, ২০২০