Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    আগামীকাল চট্টগ্রাম ৮ আসনে উপনির্বাচন



    চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ আগামীকাল সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। গতকাল শনিবার মধ্যরাতেই শেষ হয় নির্বাচনী প্রচারণা। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এবারের ভোটগ্রহণ করা হবে।

    আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বর্ষপূর্তির পর ১৮ দিনের ব্যবধানে ঢাকা ও চট্টগ্রামে এই তিন নির্বাচনের দিকে এখন সবার চোখ। তিন নির্বাচনেই ইভিএম মাধ্যমে ভোটগ্রহণকে ঘিরে এ পদ্ধতির পক্ষে-বিপক্ষে নানা আলোচনা-সমালোচনা চলছে।

    চট্টগ্রাম-৮ নির্বাচনটি ঢাকার দুই সিটি নির্বাচনের আগে। এর মাঝে দেশে ইভিএমে আর কোনো ভোট নেই। নির্বাচন কমিশনের কর্মকর্তারা কয়েক দিন ধরে বলে আসছেন, ইভিএমেই স্বচ্ছ ভোট হবে। তাই ইভিএমের বিকল্প নেই। 

    চট্টগ্রামে সরকার দলের নেতাদের মতে, ইভিএমের মাধ্যমে সুন্দর ভোটগ্রহণ হবে, বিএনপি অহেতুক মিথ্যাচার করছে। এদিকে বিএনপি নেতারা বলছেন, ইভিএম ভোট চুরির যন্ত্র! সাধারণ মানুষের মাঝে ইভিএম নিয়ে একধরনের কৌতূহল রয়েছে। 

    চট্টগ্রামে আওয়ামী লীগ ও বিএনপির একাধিক নেতা জানান, চট্টগ্রামে ইভিএম ভোটগ্রহণ ওপর অনেক কিছু নির্ভর করবে। কারণ এরপর রাজধানীর দুই সিটির নির্বাচন। চট্টগ্রামের নির্বাচন ভালো হলে ইভিএমে আস্থা আসবে। তবে কোনো ধরনের প্রশ্ন উঠলে এর প্রভাব পরবর্তী দুই সিটি নির্বাচনে পড়তে পারে। তবে নির্বাচন কমিশনও চাইবে তাদের ইমেজ যাতে ক্ষুণ্ন না হয়।


    প্রকাশিত: রবিবার, ১২ জানুয়ারি, ২০২০

    Post Top Ad