• সর্বশেষ আপডেট

    লন্ডনে উবারের লাইসেন্স বাতিল


    ছবি সংগৃহীত।

    নিরাপত্তা সুরক্ষা নীতি লঙ্ঘনের দায়ে মার্কিন অ্যাপস ভিত্তিক পরিবহন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবারের লাইসেন্স বাতিল করেছে লন্ডন কর্তৃপক্ষ।

    কর্মকর্তারা বলছেন, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে উবার বারবার ব্যর্থ হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    বিষয়টি নিশ্চিত করে টিএফএল কর্তৃপক্ষ জানায়, রাজধানীতে পরিবহন সেবা প্রদানের জন্য উবারকে কোন নতুন লাইসেন্স দেয়া হচ্ছে না। কারণ প্রতিষ্ঠানটি পরিবহন সেবা সুরক্ষার এমন কিছু নীতি লঙ্ঘন করেছে, যা যাত্রীদের নিরাপত্তার বিষয়টিকে হুমকির মুখে ফেলেছে।

    বর্তমান সময়ে উবার তাদের কার্যক্রম পরিচালনার জন্য উপযুক্ত নয় উল্লেখ করে কর্তৃপক্ষ আরো জানায়, পরিবহন সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটির নিরাপত্তা সংক্রান্ত কর্মকাণ্ড তাদের মধ্যে উদ্বেগ তৈরি করেছে। প্রতিষ্ঠানটি ভবিষ্যতে এমন আর করবে না এমন নিশ্চয়তা না থাকায় তারা উবারকে নতুন লাইসেন্স না দেয়ার সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

    দু'বছর আগেও এই শহরে উবারের লাইসেন্স একবার বাতিল করা হয়েছিল। কিন্তু পরে তাদেরকে ব্যবসা পরিচালনার জন্যে আরো দু'বার অনুমতি দেওয়া হয়েছে।সবশেষ অনুমোদনের মেয়াদ শেষ হয়েছে গত রোববার এবং তারপরেই কর্তৃপক্ষের তরফে এই সিদ্ধান্ত এলো।

    এক বিবৃতিতে লন্ডনের মেয়র সাদিক খান বলেন, কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে উবার ব্যবহারকারী অনেকের দ্বিমত থাকতে পারে। কিন্তু যাত্রীদের নিরাপত্তার বিষয়টিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই যাত্রীদের নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

    উবার বলছে, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে এবং আপিল শেষ না হওয়া পর্যন্ত তাদের চালকরা রাস্তায় গাড়ি চালাতে পারবেন।


    প্রকাশিত: মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯