• সর্বশেষ আপডেট

    চট্টগ্রাম টেস্টে পার্থক্য গড়তে পারেন যারা ।

    নেটে ব্যাট করছিলেন মাহমুদউল্লাহ ও সাকিব। প্রান্ত বদলে মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুনও ঝালিয়ে নিচ্ছিলেন নিজেদের। তার আগে মুশফিকুর রহিম সেরেছেন লম্বা সেশন। সৌম্য সরকার, সাদমান ইসলামরাও নিজেদের প্রস্তুত রেখেছেন শতভাগ।
    Sakib,Mahmudullah,digontonewsbd.com
    নামগুলো বলে দেয় টেস্টে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ আফগানদের চেয়ে বেশ পোক্ত। রশিদ খান, মোহাম্মদ নবীদের মতো বোলার থাকায় বোলিংয়ে যেখানে নিজেদের চট করে এগিয়ে রাখা যাচ্ছে না, ব্যাটিংয়ে অন্তত সহজেই বাংলাদেশ নিজেদের এগিয়ে রাখার সুযোগ পাচ্ছে। অধিনায়ক সাকিব তাই দু"দলের স্পিনারদের চিন্তা করেই বললেন আসলে তফাৎ হবে ব্যাটিংয়ে, দেখুন দেশে আমরা তো ভালোই বোলিং করছি। আমাদের স্পিনাররা যখনই সুযোগ পেয়েছে, তাদের পছন্দমতো উইকেট যখন পেয়েছে, সবসময়ই ভালো করেছে। তবে সেটি বলার পরও, ওদেরও মানসম্পন্ন স্পিনার আছে। আমার মনে হয়, পার্থক্য গড়ে দিতে পারে এখানে দুই দলের ব্যাটিংটাই।

    তবে আফগানদের ব্যাটিং নিয়ে অবশ্য একেবারেই সাদামাটা ভাবনারও সুযোগ নেই। কদিন আগেও ওদের "এ" দল দেখিয়ে গেছে নিজেদের সামর্থ্য। হারিয়ে গেছে বাংলাদেশ "এ" দলকে। চট্টগ্রামে এসে দুইদিনের প্রস্তুতি ম্যাচে ওদের দুই ওপেনার ইহসানুল্লাহ আর ইব্রাহিম জাদরান দেখিয়েছেন দৃঢ়তা। সব মাথায় রেখেই ফল নিজের দিকে আনতে চান সাকিব,  আমাদের এটা চিন্তা করতে হবে যে ওরা যখন "এ" দলের হয়ে এখানে খেলেছে বা এই দুই দিনের প্রস্তুতি ম্যাচটিও খেলেছে, ওদের ওপেনাররা ওরকম ধৈর্যের পরিচয় দিয়েছে। সবকিছুই এখানে বিবেচনার বিষয় আছে। আমাদের যেটা করতে হবে, মৌলিক কাজগুলো ঠিকঠাক করতে হবে। আমরা আমাদের মৌলিক কাজগুলো ঠিক করতে পারলে ও মনোযোগ ধরে রাখতে পারলে, আমারমনে হয় আমরা ভালো কিছু করব।

    গত দিন পনেরো ধরেই এই টেস্টের জন্যে প্রস্তুত হচ্ছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। আফগানের বৈচিত্র্যপূর্ণ বোলিং আক্রমণ থাকলেও তাই সে চ্যালেঞ্জ সামলাতে ব্যাটসম্যানদের উপর আস্থা সাকিবের, হ্যাঁ, চ্যালেঞ্জ অবশ্যই থাকবে ব্যাটসম্যানদের পারফর্ম করার। কারণ ওদের যারা ফাস্ট বোলার আছে তারাও বেশ ভালো মানে। স্পিনাররা তো খুবই ভালো। স্বাভাবিকভাবেই আমাদের ব্যাটসম্যানদের জন্য অনেক বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কিন্তু আমি আমার ব্যাটসম্যানদের ওপর পুরোপুরি আস্থা রাখছি। আসলে গত দুই সপ্তাহে যতটা প্রস্তুতি নিয়েছে, আসলে এর চেয়ে বেশি কিছু করা আমার কাছে উচিত বলে মনে করি না। সবাই যার যার জায়গা থেকে সর্বোচ্চটা দিয়েছে। এখন শুধু মাঠে ওই অনুশীলনের প্রতিফলন ফেলতে পারলে আমরা ভালো কিছু করতে পারব।