• সর্বশেষ আপডেট

    ইরান আরামকো প্লান্ট গুলিতে ড্রোন হামলার বিষয়ে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

    পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন শীর্ষ কূটনীতিকের 'অর্থহীন' অভিযোগ বলে প্রত্যাখ্যান করেছেন যে হুতি-দাবী করা হামলার পেছনে তেহরানের হাত রয়েছে।

    ইরান যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করেছে যে ড্রোন হামলার পিছনে তেহরানের হাত রয়েছে যে সৌদি প্রধান দুটি আরমকো তেল স্থাপনা জ্বালিয়ে দিয়েছে


    ইয়েমেনের হুতি বিদ্রোহীরা শনিবার বিশ্বের বৃহত্তম তেল প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র - আবুয়াকিক এবং খুরাইস তেলক্ষেত্রের উপর হামলার দায় স্বীকার করেছে। দুটি গুরুত্বপূর্ণ  তেল ক্ষেত্রের উপর হামলার কারণে সৌদি আরবের অপরিশোধিত তেল সরবরাহ দিনে প্রতিদিন প্রায় ৫. million মিলিয়ন ব্যারেল যা এর উৎপাদনের প্রায় 50 শতাংশ হ্রাস পেয়েছে।


    Drone attacks on the two key Aramco facilities knocked out roughly half of the kingdom's oil production

    মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানকে দোষারোপ করে বলেছেন, "এটি এখন বিশ্বের জ্বালানী সরবরাহের উপর নজিরবিহীন আক্রমণ শুরু করেছে"।


    পাম্পেও টুইটারে হুতির দায়বদ্ধতার কথা উল্লেখ করে টুইটারে বলেছেন, "হামলাগুলি ইয়েমেন থেকে এসেছিল এমন কোনও প্রমাণ নেই।" তিনি তার দাবির পক্ষে কোন প্রমাণ সরবরাহ করেননি।

    এর প্রতিক্রিয়ায়, রবিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন অভিযোগকে অর্থহীন বলে অভিহিত করে এবং বলেছে যে তারা ইরানের বিরুদ্ধে পদক্ষেপের ন্যায্যতা তৈরি করার উদ্দেশ্যে মিথ্যাচার করছেন।


    "এই জাতীয় মন্তব্য ... আরও অনেক বেশি গোয়েন্দা সংস্থা এবং গোপন সংস্থাগুলির দ্বারা একটি দেশের সুনাম ক্ষতির উদ্দেশ্যে ষড়যন্ত্র করা এবং ভবিষ্যতের পদক্ষেপের জন্য একটি কাঠামো তৈরি করার মতো," বলেছেন মুখপাত্র আব্বাস মুসাবি।


    খবর: আল জাজিরা