• সর্বশেষ আপডেট

    বাংলাদেশ ব্রিকসের সদস্য পেতে চেষ্টা-তদবির করেনি: প্রধানমন্ত্রী

     

    ঢাকা: বাংলাদেশ ব্রিকসের সদস্য হওয়ার জন্য চেষ্টা-তদবির করেনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  


    সাম্প্রতিক দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে মঙ্গলবার (২৯ আগস্ট) বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, হ্যাঁ নিলে আমরা খুব খুশি। কিন্তু ব্রিকসে প্রথমবারেই সদস্য পদ পাব সে  ধরনের কোনো চিন্তা আমাদের মাথায় ছিল না। সেই ধরনের কোনো চেষ্টাও আমরা করিনি বা কাউকে বলিও নাই। আমরা কিন্তু কাউকে বলিনি যে আমাদের এখনই সদস্য করেন

    শেখ হাসিনা বলেন, চাইলে পাবো না সে অবস্থাটা না। কিন্তু প্রত্যেক কাজেরই একটা নিয়ম থাকে   আমরা সে নিয়ম মেনে চলি। নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এর বিষয়ে আমাদের আগ্রহ টা বেশি ছিল সেখানে আমরা যুক্ত হতে চেয়েছিলাম।

    প্রধানমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট সাহেব আমাকে তখনই বলেছেন যে ব্রিকসের সদস্য এটা ধাপে ধাপে নেবেন; ভৌগোলিক অবস্থার বিবেচনা করে নেবেন। পর্যায়ক্রমিক ভাবে তারা সদস্য সংখ্যা বাড়াবেন।

    তিনি বলেন,  প্রথম থেকে আমরা জানি তারা প্রথমে কয়েকটা দেশ নেবেন পরে  ধাপে ধাপে সদস্য সংখ্যা বাড়াবে।  

    বাংলাদেশের ব্রিকসের সদস্য হওয়া, না হওয়া নিয়ে বিভিন্ন আলোচনা-সমালোচনা প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, আমাদের অপজিশন থেকে খুব হতাশ যে আমরা নাকি চেয়ে পাইনি। বাংলাদেশ কিছু চেয়ে পাবে না এটা কিন্তু ঠিক না। অন্তত আন্তর্জাতিকভাবে আমাদের যে মর্যাদা আমরা তুলে ধরেছি সেখানে আমাদের সেই সুযোগটা আছে। ... তারা বলতে পারে কারণ বিএনপি আমলে সারা বিশ্বে বাংলাদেশের কোনো অবস্থানে ছিল না।

    দক্ষিণ আফ্রিকা সফর ফলপ্রসূ হয়েছে জানিয়ে তিনি বলেন, এই সফর অত্যন্ত ফলপ্রসূ ছিল। বিশেষ করে, নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার সময়ে আমাদের বাণিজ্যিক নানা পথ প্রশস্ত হয়েছে।


    গত ২২ থেকে ২৪ আগস্ট পর্যন্ত ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগদান করেন প্রধানমন্ত্রী। ২৭ আগস্ট দিনগত রাতে তিনি দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে দেশে ফিরেছেন।  

    প্রকাশিত মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩