• সর্বশেষ আপডেট

    সকল মাদ্রাসায় বিজ্ঞান শাখা চালুর পরিকল্পনা রয়েছে সরকারের: শিক্ষামন্ত্রী

     

    মাদ্রাসা শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে দক্ষ করে তুলতে দেশের সকল মাদ্রাসায় বিজ্ঞান শাখা চালু করার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  

    শনিবার (২৬ আগস্ট) চট্টগ্রামের হাটহাজারীতে ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল মাদরাসায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও ‘মাদ্রাসা শিক্ষার উন্নয়নে বর্তমান সরকারের ভূমিকা ও শিক্ষকদের প্রত্যাশা’ শীর্ষক চট্টগ্রাম বিভাগীয় সমাবেশে তিনি এ কথা বলেন।


    তিনি বলেন, ইতোমধ্যে প্রায় ৩ হাজার মাদ্রাসায় বিজ্ঞান শিক্ষা চালু করা হয়েছে। যা পর্যায়ক্রমে দেশের সকল মাদ্রাসায় চালু করা হবে।

    এ ছাড়া ১ হাজার ৩৬ টি মাদ্রাসায় শেখ রাসেল কম্পিউটার ল্যাব। ৫৪৮ মাদ্রাসায় ভোকেশনাল কোর্স চালু করা হয়েছে। সরকার চায়, শিক্ষার্থীদেরকে ভবিষ্যৎ কর্মসংস্থানের উপযোগী করে তৈরি করতে। কারণ প্রতিটি শিশু সঠিকভাবে বেড়ে উঠতে পারে কিনা সেটা দেখা সরকারের দায়িত্ব। যে শিক্ষা ব্যবস্থায় থাকুক না কেন, সেই শিক্ষা ব্যবস্থা যেন শিশুকে মানবিক, সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে পারে।  

    তিনি আরও বলেন, এ বছর নতুন ক্যারিকুলাম আসার পর অনেকে মিথ্যা অপপ্রচার চালিয়েছেন। আমরা যারা এর সঙ্গে যুক্ত ছিলাম আমাদেরকে নিয়ে বিভিন্ন মন্তব্য করেছে, হুমকি দিয়েছে। আপনাদের বোন হিসেবে, মেয়ে হিসেবে আপানাদের কাছে বিচার দিতে চাই। মিথ্যা অপপ্রচার করা কি ইসলাম সম্মত কাজ? কাউকে অযথা হুমকি দেওয়া কি ইসলাম সম্মত কাজ? তাহলে যারা ইসলামের নাম ব্যবহার করে এমন কাজ করলো আপনারাই তাদের বিচার করবেন।  

    মাদ্রাসা শিক্ষকদের ইংরেজি ও আরবি শিক্ষায় দক্ষ করতে সরকার প্রশিক্ষণের ব্যবস্থা করেছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, প্রায় ৩ বছর ধরে মাদ্রাসা শিক্ষকদের আরবি ও ইংরেজি বিষয়ে দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যাতে আগামী প্রজন্মের শিক্ষার্থীদের এ দুই ভাষায় দক্ষ করে গড়ে তোলা যায়।  

    এসময় মাদ্রাসা শিক্ষককের আর্থিক ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সরকার কাজ করছে বলেও জানান তিনি।  

    মাদ্রাসার মাঠে অনুষ্ঠিত সমাবেশে গেস্ট অফ অনার ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম-৫ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন, ছিপাতলী মাদ্রাসার অধ্যক্ষ আবুল ফারাহ মো. ফরিদ উদ্দিন।  

    সমাবেশে আরও বক্তব্য রাখেন, সিনিয়র সচিব মো. কামাল হোসেন, ইসলামি, আরবি বিশ্ববিদ্যালয় ঢাকার উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম।
    প্রকাশিত শনিবার ২৬ আগস্ট ২০২৩