• সর্বশেষ আপডেট

    চীনে রেস্তোঁরায় বিষ্ফোরণে নিহত অন্তত ৩১

     


    চীনে একটি রেস্টুরেন্টে তরল পেট্রোলিয়াম গ্যাসের বিষ্ফোরণে অন্তত ৩১ জন মারা গেছেন। গতকাল বুধবার সকাল সাড়ে ৮টার দিকে স্বায়ত্তশাসিত নিংজিয়া অঞ্চলের রাজধানী ইনচুয়ানের আবাসিক এলাকার ফুয়াং বারবিকিউ রেস্তোরাঁয় দুর্ঘটনা ঘটে। এতে আহত আরও জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন, তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। খবর এনডিটিভির। 

     আঞ্চলিক কমিউনিস্ট পার্টি কমিটির বরাত দিয়ে বুধবার সন্ধ্যায় বিস্ফোরণ সম্পর্কে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলেছে, একটি বারবিকিউ রেস্তোরাঁয় মেরামতের কাজ চলাকালে তরল পেট্রোলিয়াম গ্যাসের বিষ্ফোরণ হয়েছে। এতে দুজন গুরুতর দগ্ধ হয়েছেন, দুজনের সামান্য আঘাত রয়েছে এবং দুজনের গায়ে উড়ন্ত কাঁচের আঁচড় লেগেছে। 

    সিনহুয়ার প্রতিবেদনে সিসিটিভি ফুটেজে এক ডজনেরও বেশি অগ্নিনির্বাপককে ওই স্থানে কাজ করতে দেখা গেছে। সময় রেস্তোরাঁর সম্মুখভাগে একটি ফাঁকা গর্ত থেকে ধোঁয়া বের হচ্ছিল। কাঁচের টুকরো এবং অন্যান্য ধ্বংসাবশেষ অন্ধকারাচ্ছন্ন রাস্তায় পড়ে ছিল। চীনে ড্রাগন বোট ফেস্টিভ্যাল ছুটির তিন দিন আগে দুর্ঘটনা ঘটল। উৎসবে চীনারা বাইরে ঘুরতে বের হন এবং বন্ধুদের সঙ্গে মোলাকাত করেন। 

    চীনা প্রেসিডেন্ট শি চিনপিং আহতদের চিকিৎসার জন্য সর্বাত্মক সেবা নিশ্চিত করার আহ্বান করেছেন। পাশাপাপশি মানুষের জীবন সম্পত্তি রক্ষার্থে গুরুত্বপূর্ণ শিল্প ক্ষেত্রগুলোতে নিরাপত্তা তদারকি ব্যবস্থাপনা জোরদার করার নির্দেশ দিয়েছেন। 

    জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, বিস্ফোরণের পরিপ্রেক্ষিতে স্থানীয় ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিস ১০০ জনেরও বেশি লোক এবং ২০টি গাড়ি ঘটনাস্থলে পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার ভোর ৪টার মধ্যে উদ্ধার তৎপরতা শেষ হয়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। স্থানীয় কর্তৃপক্ষ দ্রুত উদ্ধারকাজ চালানোর দাবি জানিয়েছে। যা আহতদের হতাহতের সংখ্যা কমাবে।

     

    প্রকাশিত বৃহস্পতিবার ২২ জুন ২০২৩