• সর্বশেষ আপডেট

    নিষেধাজ্ঞা দিয়ে বাংলাদেশকে দাবিয়ে রাখতে পারবে না: আ জ ম নাছির

     


    চট্টগ্রাম: মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র নাছির উদ্দীন বলেছেন, কিছু পরাক্রমশালী দেশ বাংলাদেশকে দাবিয়ে রাখতে চায়। তারা ৭১ সালেও বাংলাদেশকে দাবিয়ে রাখতে পারেনি এবং ব্যর্থ হয়েছে এবারও বাংলাদেশ বাঙালিকে দাবিয়ে রাখার দেশি-আন্তর্জাতিক ষড়যন্ত্র শুরু হয়েছে।

    কোনো পরাক্রমশালী দেশের পরিকল্পিত কৌশল নিষেধাজ্ঞা বাংলাদেশকে দাবিয়ে রাখতে পারবে না।  

     রোববার (১৮ জুন) সকালে থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের বৃক্ষরোপণ অভিযান বৃক্ষচারা বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

    তিনি আরও বলেন, শুধুমাত্র বৃক্ষরোপণ নয় কি কারণে পরিবেশ দূষণ হচ্ছে সেগুলোকে চিহ্নিত করা এবং সেগুলো যাতে আমাদের অভ্যাসগত ধারণা থেকে পরিত্যাগ করতে পারি সে ব্যাপারেও সচেতন হতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু দূষণ পরিবর্তনের বিরুদ্ধে আন্তর্জাতিক ফোরামে সোচ্চার হয়েছেন। তিনি দায়ী করছেন উন্নত দেশগুলোই বৈশ্বিক জলবায়ু পরিবর্তন উষ্ণতা বৃদ্ধির জন্য দায়ী। তাদেরকে এই দায় অবশ্যই বহন করতে হবে এবং উন্নয়নশীল দেশসহ তৃতীয় বিশ্বের দেশগুলোকে পরিবেশ রক্ষা প্রাকৃতিকগত দূষণ মোকাবেলায় শুধু সহায়তা নয় অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

     


    মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেছেন, পরিবেশ রক্ষায় বৃক্ষরাজির যে ভূমিকা রয়েছে তাকে আরো বেশি প্রসারিত করতে আমাদেরকে এখন একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।  

    মহানগর আওয়ামী লীগের বন পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দীন চৌধুরী, অ্যাড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উপদেষ্টা শেখ মাহমুদ ইছহাক, ত্রাণ সমাজ কল্যাণ সম্পাদক হাজী মো. হোসেন, নির্বাহী সদস্য আব্দুল লতিফ টিপু, রোটারিয়ান মো. ইলিয়াছ, থানা আওয়ামী লীগের সাহাব উদ্দীন আহমদ, ওয়ার্ড আওয়ামী লীগের সালেহ আহমদ চৌধুরী, সাইফুল আলম বাবু, রুহুল আমিন তপন।

    সভামঞ্চে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রচার প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, দপ্তর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ শমসের, তথ্য গবেষণা সম্পাদক চন্দন ধর, ধর্ম সম্পাদক হাজী জহুর আহমদ, উপ সম্পাদক শহীদুল আলম, নির্বাহী সদস্য আবুল মনছুর, আব্দুল লতিফ টিপু, সাইফুদ্দীন খালেদ বাহার, মো. জাবেদ, হাজী বেলাল আহমদ প্রমুখ।  

     

    প্রকাশিত সোমবার ১৯ জুন ২০২৩