• সর্বশেষ আপডেট

    সাউদার্ন ইউনিভার্সিটিতে মেকানিক্স অলিম্পিয়াড

     

    সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর সিভিল ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার ক্লাবের উদ্যােগে অনুষ্ঠিত হলো প্রথমবারের মতো মেকানিক্স অলিম্পিয়াড " মোমেন্টাম—১.০" ২০২৩।  নগরীর বায়েজিদ আরেফিন নগরের স্থায়ী ক্যাস্পাসে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রামের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে ২০০ জনের অধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন।

    গত শনিবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় ও অলিম্পিয়াডের পতাকা উত্তোলনের পর বেলুন উড়িয়ে অলিম্পিয়াড উদ্বোধন করেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের প্রধান অধ্যাপক প্রকৌশলী আশুতোষ নাথ।  

    পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রকৌশলী আবুল হাসানের সভাপতিত্বে পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন চুয়েটের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মইনুল ইসলাম, প্রফেসর ড. হযরত আলী, সিপিডিএল ডিরেক্টর ইঞ্জিনিয়ার তাইবুল আলম,  র‌্যাংকস এফসি’র সিইও তানভীর শাহরিয়ার রিমন প্রমুখ।  আরও উপস্থিত ছিলেন আহ্বায়ক ফাতেমাতুজ জাহারা সহ পুরকৌশল বিভাগের শিক্ষকবৃন্দ। পরে অতিথিরা সর্বোচ্চ নম্বর পাওয়া প্রথম ১০জন শিক্ষার্থীর হাতে পুরস্কার তুলে দেন।

    প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক ক্যারিয়ার ক্লাবের এমন আয়োজনকে সাধুবাদ জানিয়ে শিক্ষার্থীদের সৃজনশীলতা এবং মেধা বিকাশে সহায়ক এমন অলিম্পিয়াড প্রতিবছর আয়োজনের আশা ব্যক্ত করেন।  

    অলিম্পিয়াডে প্রথম স্থান অর্জন করা চুয়েট শিক্ষার্থী নুরুল আলম বলেন, এমন আয়োজন নিয়মিত হওয়া উচিত। তাহলে শিক্ষার্থীরা অনেক কিছু জানতে এবং শিখতে পারবে। আমরা খুবই আনন্দিত ও গর্বিত এই প্রতিযোগিতায় অংশ নিতে পেরে।

    ক্যারিয়ার ক্লাবের সভাপতি মোহাম্মদ মিনার মণ্ডল জানান, প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে টিকে থাকার জন্য নিজেদের দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। এই অলিম্পিয়াডের মাধ্যমে বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা নিজেদের সুপ্ত প্রতিভাগুলো খুঁজে বের করছে। পাশাপাশি শিক্ষার্থীরা নিজেদের বর্তমান অবস্থান সম্পর্কে ধারণা পাবে যেটা পরবর্তীতে তাদের দক্ষতা বৃদ্ধিতে অনুপ্রেরণা জোগাবে।

    প্রকাশিত সোমবার ১৩ ফেব্রুয়ারী ২০২৩