• সর্বশেষ আপডেট

    পাথরঘাটায় সাত মণ হাঙর সহ ট্রলার মাঝি গ্রেপ্তার

     


    মোঃ শাকিল আহমেদ, বরগুনাঃ গভীর সমুদ্র থেকে হাঙর শিকার করে বরগুনার পাথরঘাটা শুঁটকিপল্লিতে নেওয়ার পথে সাত মণ হাঙরসহ ট্রলার ও মাঝি মনিরকে আটক করেছে দক্ষিণ স্টেশন কোস্ট গার্ড পাথরঘাটা। আজ সোমবার দুপুর ১২টার দিকে পাথরঘাটার বিশখালী ও বলেশ্বর নদীর বাড়ানী খাল থেকে ট্রলারের মাঝি মনিরকে হাঙরসহ আটক করা হয়। 

    পাথরঘাটা কোস্ট গার্ড স্টেশনের কন্টিনজেন্ট কমান্ডার এম এ মুজতবা বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে হাঙরগুলো জব্দ করা হয়। 

    পাথরঘাটা বন বিভাগের সদর বিট কর্মকর্তা মোহাম্মদ শহিদ উদ্দিন জানান, বন্য প্রাণী আইনে সমুদ্রে সব ধরনের হাঙর শিকার নিষিদ্ধ। তবে বাজারে বিভিন্ন প্রজাতির মাছ, হাঁস, মুরগি গবাদিপশুর খাদ্যে হাঙরের তেল ব্যবহারে চাহিদা থাকায় কিছু অসাধু জেলেরা অবৈধভাবে হাঙর শিকার করছে।

     গোপন সূত্রে খবর পেয়ে পাথরঘাটা কোস্ট গার্ড বাহিনী অভিযান চালিয়ে ১ হাজার ২০০ ছোট হাঙরসহ (সাত মণ) এক ট্রলার মাঝিকে আটক করেছে। পরে বন বিভাগের কাছে হস্তান্তর করলে বন বিভাগ আইনি প্রক্রিয়ার মাধ্যমে হাঙরগুলো মাটিচাপা দেয়। হাঙর শিকার যে নিষিদ্ধ বিষয়টি মাঝি না জানায় ও প্রথমবার শিকার করায় তাঁকে মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে বলে এ বন কর্মকর্তা জানান। 

    প্রকাশিত সোমবার ১৪ নভেম্বর ২০২২