• সর্বশেষ আপডেট

    বজ্র পাত ঠেকাতে পাথরঘাটায় দশ হাজার তালের বিজ বপন

     

    শাকিল আহমেদঃ  বরগুনার পাথরঘাটায় প্রাকৃতিক ভাবে বজ্রপাত ঠেকাতে দশ হাজার তালের বিজ বপন কর্মসূচি শুরু করেছে ঢাকাস্হ পাথরঘাটা উপজেলা উন্নয়ন ফোরাম। শুক্রবার বেলা এগারোটায় পাথরঘাটা পৌর শহরের সম্ভবনাময় পর্যটন কেন্দ্র নিলিমা পয়েন্টে দ্বিতীয় দফায় এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়। এর আগে গত বছর সাত হাজার তালের বিজ পাথরঘাটা উপজেলার বিভিন্ন স্থানে বপন করা হয়।

    কর্মসূচির উদ্বোধন করেন পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির। এসময় উপাস্হিত ছিলেন  ফোরাম এর সভাপতি সুপ্রিম কোর্টের সিনিয়র  আইনজীবী লায়ন  আব্দুল করিম, সাধারণ সম্পাদক লায়ন এম নাসির উদ্দিন খান, মির্জা শহিদুল ইসলাম খালেদ, মোহাম্মদ জাকির হোসেন প্রমুখ।

    পাথরঘাটা উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির জানান, তালগাছে কার্বনের স্তর বেশি থাকায় তা বজ্রপাত নিরোধে সহায়তা করে। কারণ তালগাছের বাকলে পুরু কার্বনের স্তর থাকে। তালগাছের উচ্চতা ও গঠনগত দিক থেকেও বজ্রপাত নিরোধে সহায়ক। তাই  প্রকৃতি দিয়েই প্রকৃতিকে রক্ষা করতে ঢাকাস্হ পাথরঘাটা উপজেলা উন্নয়ন ফোরাম এ কর্মসূচি পালন করছে।

    উন্নয়ন ফোরামের সভাপতি এডভোকেট লায়ন  আব্দুল করিম জানান, এই ফোরামের উদ্যোগে ঢাকায় বসবাসরত পাথরঘাটার মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি ও অসহায়দের নিয়মিত দেখভাল করা হচ্ছে। পাশাপাশি বিভিন্ন সমাজ সেবামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
    প্রকাশিত শনিবার ৮ অক্টোবর ২০২২