Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    চীনের ৫টি ক্ষেপণাস্ত্র পড়লো জাপানের অর্থনৈতিক অঞ্চলে !

     

    জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবু কিশি বৃহস্পতিবার অভিযোগ করে বলেন, চীনের ছোড়া পাঁচটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েছে। এতে কূটনৈতিকভাবে প্রতিবাদ জানিয়েছে টোকিও।

    ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত জাপান উপকূলীয় অঞ্চলের অন্তর্গত বিশেষ অর্থনৈতিক অঞ্চল (ইইজেড) এ ক্ষেপণাস্ত্রগুলো পড়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি বেইজিংয়ের।


    হুঁশিয়ারি সত্ত্বেও গত মঙ্গলবার মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইপের সফরের জেরে বৃহস্পতিবার (৪ আগস্ট) তাইওয়ানের আশপাশে ব্যাপক আকারে সামরিক মহড়া শুরু করেছে বেইজিং। দ্বীপটির চারপাশে এমন শক্তি প্রদর্শন করাকে ‘অবৈধ ও দায়িত্বজ্ঞানহীন’ বলছে তাইওয়ান।


    বুধবার পেলোসি চলে যাওয়ার পরের দিনই মহড়া শুরু করে চীনা সামরিক বাহিনী। ব্যস্ততম আন্তর্জাতিক জলপথ এবং বিমান চলাচলের রুটে চীনের মহড়াকে অবৈধ অ্যাখা দিয়েছে চীনের ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি।

    এদিকে তাইওয়ানের দক্ষিণ, পূর্ব এবং উত্তর উপকূলীয় জলসীমার কাছে মোট ১১টি দংফেং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে চীনের সামরিক বাহিনী। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, মাতসু দ্বীপের কাছ থেকে এসব শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

    সূত্র: রয়টার্স

    প্রকাশিত: বৃহস্পতিবার ০৪ আগস্ট ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad