Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    পুতিনের যুদ্ধে লড়াইয়ে অস্বীকৃতি, একাধিক রুশ সেনা আটক



    ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধে লড়াইয়ে অস্বীকৃতি জানানোর কারণে পূর্বাঞ্চলীয় লুহানস্কে বেশ কয়েকজন রুশ সেনাকে আটক করা হয়েছে। আটক সেনাদের আইনজীবী এই দাবি করেছেন। মার্কিন সাময়িকী নিউজউইক এখবর জানিয়েছে।

    ফ্রি বুরিয়াতিয়া ফাউন্ডেশনে আইনবিষয়ক প্রধান আন্দ্রেই রিনচিনো একটি রুশ সংবাদমাধ্যমকে বলেছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে খণ্ডকালীন চুক্তিতে সেনাবাহিনী যোগ দেওয়া ১৭ সেনা যুদ্ধে লড়াইয়ে অস্বীকৃতি জানিয়েছেন এবং তারা চুক্তি বাতিল করতে চেয়েছেন।


    তিনি জানান, এক সেনা তিন সপ্তাহ আগে জানান যে তারা পুতিনের যুদ্ধে অংশগ্রহণ করতে চান না আর এবং চুক্তি বাতিল করতে আগ্রহী। এদের কয়েকজন রাশিয়া ফিরেছেন এবং বাকিদের অপেক্ষা করতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু এক সপ্তাহ পর অপেক্ষা করতে যেসব সেনাদের বলা হয়েছিল তাদের লুহানস্ক অঞ্চলে রণক্ষেত্রে পাঠানো হয় বলে অভিযোগ।


    গত সপ্তাহে লুহানস্ক অঞ্চল দখলের পর সামরিক জয়ের দাবি করেছে রামিয়া।

    রিনচিনো জানান, রণক্ষেত্রে যাওয়ার পথে সেনাদের গাড়ি ভেঙে যায়। তাদেরকে রাস্তার পাশে রেখে যাওয়া হয়। স্বঘোষিত লুহানস্ক পিপল’স রিপাবলিকের সেনাদের সামনে পড়েন তারা। তাদের খাবার দেওয়া হয় এবং বেজমেন্টে লুকিয়ে থাকতে দেয় লুহানস্কের যোদ্ধারা।


    আইনজীবীর দাবি, ওই দলটি বাসে করে মস্কো আসার সিদ্ধান্ত নেয়। কিন্তু মস্কো পৌঁছার পর সামরিক পুলিশ তাদের আটক করে। তাদের পাসপোর্ট ও সামরিক কার্ড জব্দ করা হয়েছে। লুহানস্কের একটি শহরে বন্দি রাখা হয়েছে।

    রিনচিনোর দাবি, আটককৃতদের কয়েকজনের চুক্তির সময় শেষ হয়ে গেছে।

    প্রকাশিত: শুক্রবার ৮ জুলাই ২০২২

    Post Top Ad

    Post Bottom Ad