Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    পাহাড় দখল, মসজিদের টাকা আত্মসাৎ, বিভিন্ন দূর্নীতি, সাবেক কাউন্সিলর সহ ৪ জনের নামে মামলা।

      


    পাহাড় দখল করে বাড়ি নির্মাণ, সরকারি জায়গার দখলস্বত্ব বিক্রি এবং মসজিদের দোকান বরাদ্দের নামে টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সাবেক এক কাউন্সিলরসহ চার জনের বিরুদ্ধে চারটি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (৮ নভেম্বর) দুদক সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-১-এর সহকারী পরিচালক আবু সাইদ বাদী হয়ে মামলাগুলো দায়ের করেন।

    চারটি মামলায় অভিযুক্তরা হলেন– লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবুল ফজল কবির আহমদ, জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকী, মসজিদ পরিচালনা কমিটির সাবেক সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু ও প্রাক্তন সাধারণ সম্পাদক এ এন ফারুক আহমদ।

    এ সম্পর্কে জানতে চাইলে আবু সাঈদ বলেন, ‘প্রাথমিক তদন্তে আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। ঘটনার সময় আবুল ফজল লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর ছিলেন। ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত এসব দুর্নীতির ঘটনা ঘটেছে।’

    দুদক সূত্রে জানা যায়, সরকারি পাহাড় দখল করে বাড়ি নির্মাণ, পুকুর খননসহ ভাড়া ঘর নির্মাণ এবং সরকারি জায়গার দখলস্বত্ব বিক্রি ও ভাড়া বাবদ ৪৫ লাখ ৩৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগে লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবুল ফজল আহমদের নামে একটি মামলা করা হয়েছে। এই মামলায় তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

    অপরদিকে ক্ষমতার অপব্যবহার করে জাগো ফাউন্ডেশনের সঙ্গে অনৈতিক চুক্তি করে সরকারি জায়গা চিরতরে দখল হস্তান্তর বাবদ ২৮ লাখ ১১ হাজার টাকা আত্মসাৎ করে শাস্তিযোগ্য অপরাধ করার দায়ে আবুল ফজল আহমদ এবং জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকীর নামে আরেকটি মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

    এ ছাড়াও ক্ষমতার অপব্যবহার করে লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) অনুমোদিত নকশা ছাড়া মার্কেট নির্মাণ করে দোকান বিক্রি ও ভাড়ার অর্থ স্কুল ফান্ডে জমা না দিয়ে ২৯ লাখ ৪০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে আবুল ফজলের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করা হয়। ওই মামলায় দণ্ডবিধির ৪০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়েছে।

    অপরদিকে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে লালখান বাজার কেন্দ্রীয় জামে মসজিদের দোকান বরাদ্দ দেওয়ার কথা বলে বরাদ্দ প্রত্যাশীদের কাছ থেকে ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আবুল ফজলসহ তিন জনের বিরুদ্ধে আরও একটি মামলা করেছে দুদক। মামলার অন্য দুই আসামি হলেন– মসজিদ পরিচালনা কমিটির সাবেক সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু ও প্রাক্তন সাধারণ সম্পাদক এ এন ফারুক আহমদ। তাদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের ২নং দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।


    প্রকাশিত: মঙ্গলবার ০৯ নভেম্বর ২০২১

    Post Top Ad

    Post Bottom Ad