• সর্বশেষ আপডেট

    রহিঙ্গানেতার ছেলের হাতে আওয়ামীলীগের সম্মেলনের দায়ীত্ব।



    দিগন্ত নিউজ ডেস্কঃ কক্সবাজার উপজেলা আওয়ামী লীগের সম্মেলন প্রস্তুতি কমিটিতে বিপ্লবী রোহিঙ্গা নেতার ছেলেকে আহবায়ক হিসেবে দায়িত্ব দিয়েছে জেলা আওয়ামী লীগ। কক্সবাজারের উখিয়া উপজেলায় আহবায়ক হিসেবে দায়িত্ব পাওয়া রাজা শাহ আলম চৌধুরী মিয়ানমারের আরাকানের স্বাধীনতাকামী রোহিঙ্গা নেতা কাশেম রাজার ছেলে। রোহিঙ্গা নেতার সন্তানের এমন পদপ্রাপ্তিতে টেকনাফ-উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পগুলোতে খুশির জোয়ার বইছে। ক্যাম্পের মসজিদে মসজিদে দোয়া  মাহফিল করে দোয়া করা হচ্ছে।

    রোহিঙ্গা ক্যাম্পের মসজিদগুলোতে হওয়া এই ধরনের একটি দোয়া মাহফিলের  ভিডিও সামাজিক যোগাযোগে ভাইরাল হয়েছে। যেখানে মৌলভীকে বলতে শোনা যাচ্ছে, ‘ও আল্লাহ আরার বার্মার কাশেম রাজার পোয়া রাজা শাহ আলম আওয়ামী লীগের ডর উগ্যা নেতা বইন্যে। ও আল্লাহ তুঁই তারে আরও ডঅর নেতা গরি দ ও আল্লাহ আরার রাজা শাহর পোয়ারে  প্রধানমন্ত্রী বানাই দে মওলা।

    উলেক্ষ্য গত ৯ সেপ্টেম্বর রাজা শাহ আলম চৌধুরীকে আহবায়ক ও আরও ৬ জনকে যুগ্ম আহবায়ক করে ৩৩ সদস্যের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। সেদিন সন্ধ্যা ৭ টায় সম্মেলন প্রস্তুতি কমিটির অনুমোদিত তালিকা আহবায়ক শাহ আলম চৌধুরী রাজার হাতে হস্তান্তর করেন জেলা সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান।

    জানা যায়  রাজা শাহা আলম চৌধুরী রোহিঙ্গাদের এক সময়ের বিপ্লবী নেতা কাশেম রাজার ছেলে। ৬০ এর দশকে মিয়ানমার সরকারের চাপের মুখে বাংলাদেশে পালিয়ে আসেন কাশেম রাজা। মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারের উখিয়ার ইনানীর পাহাড়ি এলাকায় স্বপরিবার নিয়ে আশ্রয় নেন। 

    পরবর্তীতে সেই এলাকাতেই বসতি স্থাপন শুরু করেন রোহিঙ্গাদের বিপ্লবী এই নেতা। সেখানে জন্ম হয় কাশেম রাজা তিন পুত্র ও দুই কন্যার। কাশেম রাজার প্রথম পুত্র হলেন শাহ আলম চৌধুরী প্রকাশ রাজা শাহ আলম। এই  রাজা শাহ আলম চৌধুরী প্রথমে কক্সবাজারে মাছের ব্যবসা করতেন। এক সময় তিনি কক্সবাজারের লাবণী পয়েন্টে হোটেল মিডিয়া নামের একটি হোটেল নির্মাণ করেন।

     হোটেল ব্যবসার সূত্রে ধীরে ধীরে আওয়ামীলীগ নেতাদের সংস্পর্শে চলে আসেন তিনি। জড়িয়ে পড়েন জেলা আওয়ামী লীগের রাজনীতিতে। একপর্যায়ে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ সভাপতিও হন তিনি। 
    এদিকে তার ছেলে ইমরান আলম চৌধুরী চিকিৎসকদের সংগঠন বিএমএ-র কেন্দ্রীয় কমিটির সদস্য এবং চট্টগ্রামের ইম্পেরিয়াল হাসপাতালের রেজিস্ট্রার।


    প্রকাশিত: মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০