Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    ভারি বৃষ্টিপাত প্রভাবে বাগমারা পানচাষিদের ব্যাপক ক্ষতি।

    pan-casider-byapak-khati

    মুকুল হোসেন, বাগমারাঃ- রাজশাহীর বাগমারা উপজেলায় ভারি বৃষ্টিপাতের প্রভাবে পান চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে। পান চাষীদের কয়েক শ পান বরজ পানিতে তলিয়ে গেছে। এতে কোটি কোটি টাকার আর্থিক ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। একমাত্র উপার্জনের জায়গা বন্যায় তলিয়ে গিয়ে দিশেহারা হয়ে পড়েছেন অনেক কৃষক।

    রাজশাহীর বাগমারা উপজেলার ৬ নং শ্রীপুর ইউনিয়নে শ্রীপুর হাজিপাড়া গ্রামে ভারি বৃষ্টিপাতের প্রভাবে পানচাষিদের ব্যাপক ক্ষতি। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৬টি ইউনিয়ন ও দুই পৌরসভা এলাকায় ১৫৫০ হেক্টর জমিতে পানের চাষাবাদ করা হয়। অনেক ইউনিয়নে কৃষকদের উপার্জনের একমাত্র পথ হলো পান বরজ।শ্রীপুর গ্রামের পানচাষী আমজদ হোসেন বলেন, তার পানবরজ ভারি বৃষ্টি পাতের প্রভাবে কিছুক্ষনের মধ্যেই তলিয়ে যায়।

    তিনি আরও বলেন,আমজাদ হোসন, বলেন যে পরিমাণ শ্রমিকের টাকা দিয়ে পান বরজ থেকে পান সংগ্রহ করে বাজারে নিয়ে যাচ্ছি বিক্রির পর লাভের দেখা মিলছেনা। একই গ্রামের রহিদুল, বাচ্চু, শওকাত আলী, মন্টু,আফছার,আব্বাস,রফিক,রশিদসহ প্রায় ৫০ টি কৃষকের পান বরজ তলিয়ে গেছে।

    ক্ষতিগ্রস্থরা জানান, পান বরজ তলিয়ে যাওয়ায় পানিতে নেমেই অধিক পরিশ্রমে পান সংগ্রহ করে বাধ্য হয়েই বাজারজাত করতে হচ্ছে। অনেকেই আত্বীয়-স্বজন এনে পান সংগ্রহের কাজে লাগিয়েছেন। পানিতে থেকে নষ্ট হয়ে যাচ্ছে পান।

    এদিক থেকেও আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে বলে জানান তিনি। অনেক কৃষক জমি বর্গা নিয়ে পান বরজ স্থাপন করে দিশেহারা হয়ে পড়েছেন। সংসার পরিজন নিয়ে চরম বেকায়দায় পড়েছেন বলে জানিয়েছেন।

    প্রকাশিত: শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০

    Post Top Ad