Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    শর্ত সাপেক্ষে ২৫ টি দেশের সাথে শীগ্রই চালু হচ্ছে সৌদি আরবের আন্তর্জাতিক বিমান চলাচল

    মোঃ ওমর ফারুক, সৌদি আরব প্রতিনিধিঃ- বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রাদুভাবের কারনে গত ১৫ই মার্চ ২০২০ইং বন্ধ হয়ে যায় বিশ্বের সকল দেশের সাথে সৌদি আরবের  আন্তর্জাতিক ফ্লাইট । সৌদি আরবের সাথে ২৫ দেশের আন্তর্জাতিক ফ্লাইট খুব শীগ্রই শর্ত সাপেক্ষে  চালু হতে যাচ্ছে।

    সৌদি সিভিল এভিয়েশন অব জেনারেল  অথরিটি জানিয়েছেন করোনা মহামারীর কারনে পৃথিবীর বিভিন্ন দেশে আটকে পড়া সৌদি প্রবাসী শ্রমিকদেরকে সৌদি আরবে ফিরিয়ে আনতে সৌদি সরকার শর্ত সাপেক্ষ ২৫ দেশের সাথে আন্তর্জাতিক ফ্লাইট চালু করার সিদ্ধান্ত নিয়েছেন।তবে ঠিক কবে নাগাদ চালু হবে দিনক্ষণ নিদিষ্ট করা হয়নি। 

    আশার কথা হলো এ-ই তালিকায় নাম আছে বাংলাদেশের ও তবে এ-ই তালিকায় নাম নেই, ভারত, পাকিস্তান, নেপাল,শ্রীলংকা সহ বেশকিছু দেশের। ৭ টি শর্ত মেনে প্রবাসী শ্রমিকদেরকে সৌদি আরবে প্রবেশ করতে হবে।

    শর্তগুলো হলঃ
    ১★ সৌদি আরবে প্রবেশ করতে হলে সৌদি স্বাস্থ্য মন্ত্রনালয়ের ওয়েবসাইট থেকে একটি ফরম পূরণ করে তার মধ্যে বিস্তারিত তথ্য লিখে নীচে স্বাক্ষর করতে হবে এবং আসার সময় এয়ারপোর্টে স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্ধারিত ডেক্সে জমা দিতে হবে।

    ২★ ভ্রমন করার ৭দিন পূর্ব হতে ভ্রমনকারীকে কোয়ারান্টাইন করতে হবে। পিসিআর দেওয়ার আগে ৪ দিন এবং রিপোর্ট পাওয়ার পরে ৩ দিন।

    ৩★ ভ্রমনকারীকে সৌদি আরবের টাটামন এবং তাওয়াক্কালনা এ্যাপস ডাউনলোড করে নিবন্ধন করতে হবে। ভ্রমন করার ৮ ঘন্টা আগে টাটামন এ্যাপসের এ-র মাধ্যমে বাড়ীর লোকেশান দিতে হবে।

    ৫★ ভ্রমনকারীকে কেভিড-১৯ উপসর্গ সম্পর্কে অবগত থাকতে হবে। যদি কোন উপসর্গ দেখা যায় তাহলে সরাসরি ৯৩৭ নাম্বারে কল করতে হবে অথবা সাধারণ স্বাস্থ্যসেবা কেন্দ্রে গিয়ে চিকিৎসা নিতে হবে। 

    ৬★ ভ্রমনকারীকে অবশ্যই টাটামন এ্যাপসের মাধ্যমে প্রতিদিনের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে জানাতে হবে এবং কোয়ারান্টাইন এ থাকাকালীন সৌদি স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশিত ফরম অনুযায়ী পদক্ষেপ গ্রহন করতে হবে। এবং

    ৭★ ভ্রমনকারীকে টিকেট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে সংশ্লিষ্ট কতৃপক্ষের সাথে যোগাযোগ রাখতে হবে।
    যেসব দেশের সাথে আন্তর্জাতিক বিমান চলাচল শীগ্রই চালু হতে যাচ্ছে দেশগুলো হলো ঃঃ
    বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, ওমান, বাহরাইন, লেবানন,  কুয়েত, মিশর, তিউনিসিয়া,  মরক্কো, চীন,  ইংল্যান্ড, ইন্দোনেশিয়া, ফ্রান্স, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়া, তুরস্ক, গ্রীস, ফিলিপাইন, মালয়েশিয়া, দক্ষিন আফ্রিকা, সুদান, ইথিউপিয়া,  কেনিয়া, ও নাইজেরিয়া,। 

    সূত্রঃ সৌদি সিভিল এভিয়েশন অব জেনারেল অথরিটি।

    প্রকাশিত: বৃহস্পতিবার ০৩, সেপ্টেম্বার ২০২০

    Post Top Ad