Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    রাজশাহীর বাগমারায় ভারি বর্ষণে তলিয়ে গেছে পাঁচ হাজার একর জমির ধান।

    মোঃ মুকুল, বাগমারাঃ- গত এক সপ্তাহ ধরে দফায় দফায় ভারি বর্ষণে বাগমারার নিম্নাঞ্চলের পাঁচ হাজার একর জমির রোপা আমন ও আউশ ধান তলিয়ে গেছে।

    অনেক এলাকায় নিম্নাঞ্চলের ধান পুরোটাই পানির নিচে তলিয়ে গেছে। কোনো কোনো কৃষক গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহার করতে পানির নিচে তলিয়ে যাওয়া সবুজ ধান গাছ কেটে নিচ্ছেন। ফলে এ উপজেলায় এবার রোপা আমন ও আউশের উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

    উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের দেয়া তথ্য মতে, চলতি মওসুমে বাগমারা উপজেলার ১৬ টি ইউনিয়ন ও দু’টি পৌর এলাকায় রোপা আমন ও আউশ ধান চাষ হয়েছিলো ১২ হাজার ১ শ ৯৪ একর জমিতে। কিন্তু গত কয়েক দিনের একটানা ভারি বর্ষণে নিম্নাঞ্চলের প্রায় ৫ হাজার একর জমির ধান তলিয়ে গেছে।

    কোনো এলাকায় ধান গাছে সবুজ শীষও বের হতে শুরু করেছে। বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না ঘটলে এবার রোপা, আমন ও আউশের বাম্পার ফলনের সম্ভাবনায় উচ্ছ্বসিত ছিলেন এ এলাকার কৃষক। কিন্তু গত কয়েক দিন ধরে একটানা ভারি বর্ষণে এ এলাকার নিম্নাঞ্চলের রোপা আমন ও আউশ ধান তলিয়ে যাওয়ায় কৃষকদের সেই আশা এখন নিরাশায় পরিণত হয়েছে।

    উপজেলা কৃষি কর্তকর্তা রাজিবুর রহমান বলেন, চলতি মৌসুমে এ উপজেলায় রোপা আমন ও আউশচাষের লক্ষমাত্র ধরা হয়েছিলো ১৮ হাজার একর জমিতে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারণে সেই লক্ষ্যমাত্রার চেয়ে কিছু পরিমান কম জমিতে চাষ হয়েছে। তার উপর আবার গত এক সপ্তাহের একটানা ভারি বর্ষণে নিম্নাঞ্চলের কিছু পরিমান জমির কচি ধান গাছ তলিয়ে গেছে। ফলে এ অঞ্চলে এবার উৎপাদন কিছুটা কমবে।

    প্রকাশিত: মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

    Post Top Ad