Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    বিদ্যানন্দে তিস্তা নদী ভাঙনে আবাদী জমি বসত-ভিটা বিলীন হচ্ছে

    মাসুদ রানা, রাজারহাট, কুড়িগ্রামঃ- কুড়িগ্রামের রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের নদী ভাঙনে বিলীন হয়ে যাচ্ছে  বসত-ভিটা ও ফসলি জমি।বিদ্যানন্দ ইউনিয়নে রামহরি মৌজায় তিস্তার প্রবল ভাঙ্গন দেখা দিয়েছে।

    বর্তমান পানি কমে যাওয়ার সঙ্গে সঙ্গে তীব্র স্রোতে নদীগর্ভে চলে যাচ্ছে- ভিটেমাটি আবাদি জমি,তিল তিল করে গড়ে তোলা সাজানো সপ্ন।

     ভাঙ্গন প্রতিরোধে - বাঁশ ডাল পালা দিয়ে ভাঙ্গন রক্ষার শেষ চেষ্টা করছে এলাকাবাসী।

    বুড়িরহাট ক্রোস বাঁধের যোগাযোগ রাস্তাটি বিলিন হয়ে যাওয়ার কারনে নদীর তীব্র স্রোত হানা দিয়েছে রামহরি মৌজায়। আজ মোঃ ওহাবের বাড়ি ও মোঃ তোফাজ্জলের বাড়ি সরানো হচ্ছে।

    হুমকিতে রয়েছে আরো কয়েকশ পরিবার। গত তিন দিনের ভয়াবহ ভাঙ্গনের তীব্র আতংকে আছে পরিবারগুলো। এমতব্যস্থায় ভাঙ্গন রক্ষা করা না গেলে  হারিয়ে  যাবে বিদ্যানন্দ ইউনিয়নে রামহরি মোজার শেষ অংশ টুকু।

    বিগত কয়েক যুগে তিস্তার আকস্মিক ভাঙ্গনে রামহরি মোজার ১৬ ভাগের ১৫ ভাগ নদীগর্ভে চলে গেছে। এখন বাকি ১ভাগও রাক্ষসী তিস্তার ভাঙ্গনের মুখে।এটুকু গেলে বিদ্যানন্দের মানচিত্র থেকে মুছে যাবে আর একটি ওয়ার্ড।

    সরেজমিন  ঘুরে দেখা যায়,প্রতিনিয়ত নদী বসত-ভিটা ও ঘর- বাড়ি গ্রাস করছে।প্রমত্তা তিস্তা বিলীন করতে চলছে বিদ্যানন্দ কে।এখানকার মানুষের দাবি শুকনো মৌসুমে নদী ড্রেজিং সহ ব্লক ফেলা ও তীর মজবুত ভাবে বাঁধতে হবে।

    প্রকাশিত: সোমবার ২৪, অগাস্ট ২০২০

    Post Top Ad

    Post Bottom Ad