Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    লাদখ সংঘর্ষের কয়েকদিন পর ভারতীয় সেনাদের মুক্তি দিয়েছে চীন

    সোমবারের দু'পক্ষের মধ্যে মারাত্মক সংঘর্ষের পরে চীন আটক হওয়া ১০ ভারতীয় সেনা সেনাকে মুক্তি দিয়েছে, ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে।

    লাদখ সংঘর্ষ | ladakh-clash

    লাদাখ সীমান্তে সোমবার চীনের সেনাবাহিনীর সাথে সংঘাতের জের ধরে আটক হওয়া দুইজন উর্ধ্বতন কর্মকর্তাসহ ১০ জন ভারতীয় সৈন্যকে মুক্তি দিয়েছে চীন।

    ইন্ডিয়ান এক্সপ্রেস, নাম প্রকাশ না করে কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, সন্ধ্যা ৫ টার দিকে (১১:৩০ জিএমটি) চীন কর্তৃক ১০ সেনাকে ছেড়ে দেওয়া হয়েছিল।

    মুক্তিপ্রাপ্ত সৈন্যদের মেডিক্যালি পরীক্ষা করা হয়েছিল এবং প্রাথমিক প্রাথমিক বিবরণ প্রদান করা হয়েছিল, রিপোর্টে বলা হয়েছে। "তাদের সম্পূর্ণ অক্ষত অবস্থায় ফিরিয়ে দেওয়া হয়েছিল," দ্য হিন্দু বলেছিলেন।

    সেনাবাহিনীর কয়েকটি সূত্রের বরাত দিয়ে ‘দ্য হিন্দু’ পত্রিকা জানিয়েছে যে ছাড়া পাওয়াদের মধ্যে একজন লেফটেন্যান্ট-কর্ণেল এবং তিনজন মেজর পর্যায়ের কর্মকর্তা রয়েছেন।

    ইন্ডিয়ান এক্সপ্রেস বলেছে, ১৯৬২ সালের ভারত-চীন যুদ্ধের পর এই প্রথম ভারতীয় সৈন্যদের চীনা পক্ষ থেকে আটক করা হল।

    তবে ভারত সরকার এই খবর সম্পর্কে নিশ্চিত করে কিছু জানায়নি। তাদের সেনাবাহিনীর কোন সদস্য যে নিখোঁজ ছিলেন, সেই তথ্যও নিশ্চিত করেনি ভারত।

    গালওয়ান উপত্যকায় হওয়া সংঘাতে অন্তত ২০ জন ভারতীয় সৈন্য নিহত হয় এবং সংঘাতের পর দুই দেশের মধ্যে এক ধরণের উত্তেজনা তৈরি হয়।

    ঐ ঘটনায় আরো অন্তত ৭৬ জন ভারতীয় সৈন্য আহত হলেও চীন স্বীকার করেনি যে সংঘাতে তাদের কোনো সৈন্য হতাহতের ঘটনা ঘটেছে।

    দুই পক্ষই অপর পক্ষের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ তুলেছে। লাদাখ অঞ্চলে দুই দেশের সীমানা যথাযথভাবে নির্দেশিত নয় এবং সেখানে আবহাওয়ায় বড় ধরণের পরিবর্তনের সাথে সাথে সীমান্তরেখাও পরিবর্তিত হতে পারে।

    এই গালওয়ান উপত্যকার আবহাওয়া অত্যন্ত বৈরি, সেই সাথে এর অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে অনেক ওপরে। এলাকাটি যে কোনরকম ভূ-প্রাকৃতিক পরিবর্তনের ঝুঁকির মুখে থাকে, যা স্পষ্ট সীমানা নির্ধারণ আরও কঠিন করে তোলে।

    প্রকাশিত: শুক্রবার, ১৯ জুন, ২০২০

    Post Top Ad

    Post Bottom Ad