Header Ads

parkview
  • সর্বশেষ আপডেট

    জার্মান বিজ্ঞানীদের লোভ দেখানোর চেষ্টা ডোনাল্ড ট্রাম্পের


    করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে কাজ করা জার্মান বিজ্ঞানীদের এক বিলিয়ন ডলার দিতে চেয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জার্মানির ‘ভেল্ট আম সনটাগ' পত্রিকা রবিবার এই তথ্য প্রকাশ করে।

    অর্থের বিনিময়ে আবিষ্কৃত ভ্যাকসিনের একচেটিয়া অধিকার পেতে চেয়েছিলেন ট্রাম্প।

    তবে এক বিবৃতিতে ঐ বিজ্ঞানীদের কোম্পানি ‘কিওরভ্যাক’ ‘কোম্পানি বা এর প্রযুক্তির সম্ভাব্য বিক্রির দাবি’ প্রত্যাখ্যান করেছে।

    বেসরকারি গবেষণা সংস্থা ‘কিওরভ্যাক’ জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট পাউল এয়ারলিশ ইন্সটিটিউটের সঙ্গে কাজ করে।

    আগামী জুন বা জুলাইয়ের মধ্যে পরীক্ষামূলক ভ্যাকসিন তৈরির আশা করছে কিওরভ্যাক।এরপর মানুষের উপর পরীক্ষা করার অনুমোদন চাওয়া হবে।

    জার্মানির অর্থনীতি বিষয়কমন্ত্রী পেটার আল্টমায়ার বলেছেন, ‘জার্মানি বিক্রির জন্য নয়’। সোমবার জার্মান ভাষায় দেয়া এক পডকাস্টে মন্তব্যের এই অংশটুকু ইংরেজিতেই বলেছেন তিনি।

    জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস বলেছেন, ‘জার্মানির গবেষকরা সবার সঙ্গে মিলে ওষুধ ও ভ্যাকসিন তৈরির কাজ করতে সিদ্ধহস্ত৷ গবেষণার ফলাফলের একচেটিয়া অধিকার আমরা অন্যদের দিতে পারিনা।'

    ভ্যাকসিন পরীক্ষা

    যুক্তরাষ্ট্রের সিয়াটলের ‘কাইজার পার্মানেন্টে ওয়াশিংটন হেল্থ রিসার্চ ইন্সটিটিউট'-এ সোমবার একজন স্বেচ্ছাসেবীর শরীরে করোনা ভাইরাসের ভ্যাকসিনের একটি পরীক্ষামূলক ডোজ ঢোকানো হবে৷

    যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইন্সটিটিউট এই পরীক্ষায় আর্থিক সহায়তা দিচ্ছে৷

    মোট ৪৫ জন তরুণ ও স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবীর শরীরে এই পরীক্ষা চালানো হবে বলে জানা গেছে৷

    তবে সবাই ব্যবহার করতে পারবেন এমন ভ্যাকসিন পেতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা আশা করছেন৷

    এদিকে, ইনোভিও ফার্মাসিউটিক্যালস মানুষের শরীরে তাদের আবিষ্কৃত ভ্যাকসিনের পরীক্ষামূলক কার্যক্রম আগামী মাসে শুরুর আশা করছে৷ পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয় ও ক্যানসাস শহরের একটি পরীক্ষাকেন্দ্রে এই কার্যক্রম চলবে৷


    প্রকাশিত: মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০

    Post Top Ad