• সর্বশেষ আপডেট

    নাসার হাবল প্রথমবারের মত আবাসযোগ্য-অঞ্চল এক্সপ্লানেটে জলীয় বাষ্পের সন্ধান পায়



    এর আকার এবং পৃষ্ঠের মাধ্যাকর্ষণ পৃথিবীর তুলনায় অনেক বড় এবং এর বিকিরণের পরিবেশ বৈরী হতে পারে তবে কে 2-18 বি নামে একটি দূরবর্তী গ্রহ বিশ্বজুড়ে বিজ্ঞানীদের আগ্রহকে আকর্ষণ করেছে। প্রথমবারের মতো গবেষকরা আমাদের সৌরজগতের ওপারে এমন কোনও গ্রহের বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের উপস্থিতি সনাক্ত করেছেন যা "আবাসযোগ্য অঞ্চল" তারার আশেপাশে এমন অঞ্চল যেখানে তরল জল সম্ভাব্যরূপে পাথুরে গ্রহের পৃষ্ঠে তলিয়ে যেতে পারে।

    যুক্তরাজ্যের ইউনিভার্সিটি কলেজ লন্ডনের সেন্টার ফর স্পেস এক্সোকেমিস্ট্রি ডেটা-এর জ্যোতির্বিজ্ঞানীরা নাসার হাবল স্পেস টেলিস্কোপের ডেটা ব্যবহার করেছিলেন কে ২১৮ বি এর বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের সন্ধান করতে, প্রায় ১১০ আলোকবর্ষ দূরে একটি ছোট লাল বামন তারকের চারপাশে এক্সোপ্লানেট নক্ষত্রমণ্ডলে যদি আরও সমীক্ষা দ্বারা নিশ্চিত করা হয়, তবে এটিই একমাত্র এক্সপ্লানেট যা বায়ুমণ্ডল এবং তাপমাত্রায় উভয়ই জল থাকতে পারে যা পাথুরে পৃষ্ঠে তরল জল বজায় রাখতে পারে। তরল জল কেবল তখনই সম্ভব হবে যদি গ্রহ নেপচুনের একটি ছোট সংস্করণের অনুরূপ না হয়ে প্রকৃতিতে স্থলক্ষেত্র হিসাবে দেখা দেয়।

    এর লাল বামন তারার উচ্চ স্তরের ক্রিয়াকলাপ দেওয়া, K2-18b জীবনের তুলনায় আরও প্রতিকূল হতে পারে কারণ আমরা এটি পৃথিবীর চেয়ে জানি, কারণ এটি আরও উচ্চ-শক্তি বিকিরণের সংস্পর্শে আসার সম্ভাবনা রয়েছে। 2015 সালে নাসার কেপলার স্পেস টেলিস্কোপ দ্বারা আবিষ্কৃত এই গ্রহে পৃথিবীর চেয়েও আট গুণ বেশি ভর রয়েছে। তার মানে এই গ্রহের পৃষ্ঠের মাধ্যাকর্ষণটি আমাদের গ্রহের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি হবে।

    টিমটি হাবল দ্বারা ক্যাপচার করা 2016 এবং 2017 সালের সংরক্ষণাগার ডেটা ব্যবহার করেছিল এবং কে 2-18 বি এর পরিবেশের মধ্য দিয়ে ফিল্টার করা হোস্ট স্টারের আলোকে বিশ্লেষণ করতে ওপেন-সোর্স অ্যালগরিদমগুলি তৈরি করে। ফলাফলগুলি জলীয় বাষ্পের আণবিক স্বাক্ষর প্রকাশ করেছিল এবং গ্রহের বায়ুমণ্ডলে হাইড্রোজেন এবং হিলিয়ামের উপস্থিতিও নির্দেশ করে।

    সুত্রঃ নাসা সেপ্টেম্বর/১১/২০১৯

    NASA’s Hubble Finds Water Vapor on Habitable-Zone Exoplanet for 1st Time